2022 সালে আমরা পায়ের স্বাস্থ্য সম্পর্কে যা শিখেছি

ডব্লিউআপনি প্রথমবারের মতো ম্যারাথন দৌড়েছেন, আপনার বন্ধুদের সাথে হট গার্ল ওয়াকে গেছেন বা এই বছর প্রকৃতিতে ভ্রমণে গেছেন, আপনার পা – বেশ আক্ষরিক অর্থেই – আপনাকে 2022 জুড়ে বহন করেছে। তাদের সমস্ত কঠোর পরিশ্রমের জন্য তাদের ধন্যবাদ জানানোর প্রয়াসে, আমরা এই বছর আমাদের সাথে শেয়ার করা সমস্ত ফুট স্বাস্থ্য পরামর্শ বিশেষজ্ঞ পডিয়াট্রিস্টের দিকে ফিরে তাকাচ্ছি। হাতুড়ির জন্য সেরা জুতা বেছে নেওয়া থেকে শুরু করে ‘ফুট ফেসিয়াল’ পর্যন্ত, কীভাবে আপনার তলকে সেরা দেখাতে হয় সে সম্পর্কে আমরা অনেক তথ্য পেয়েছি।

2023 বন্ধ শুরু করতে চান? এই বছর পডিয়াট্রিস্টদের কাছ থেকে আমরা শিখেছি সেরা, সবচেয়ে উপকারী পায়ের স্বাস্থ্য টিপস দেখতে স্ক্রোল করতে থাকুন।

Table of Contents

2022 সালে পায়ের স্বাস্থ্য সম্পর্কে আমরা পডিয়াট্রিস্টদের কাছ থেকে 10টি পাঠ শিখেছি

1. আমাদের পা আমাদের সামগ্রিক স্বাস্থ্য সম্পর্কে বলতে পারে

আপনার পরবর্তী চেকআপের আগে, আপনার পায়ের একটি তালিকা নিন। আমাদের শুষ্ক ত্বক বা ছত্রাক সংক্রমণ আছে কিনা তা বলার পাশাপাশি, আমাদের পা আমাদের সামগ্রিক স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলতে পারে। আমাদের পায়ের আঙ্গুল এবং পায়ের আঙ্গুলের নীল বিবর্ণতা হৃদরোগের ইঙ্গিত দিতে পারে, অন্যদিকে ঝাঁকুনি বা বেদনাদায়ক আঙ্গুলগুলি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। ইনগ্রাউন পায়ের নখ স্বাভাবিকভাবেই ঘটতে পারে, তবে এগুলি ফুসফুসের রোগের লক্ষণও হতে পারে।

2. কিভাবে আমাদের খিলান ধরন খুঁজে বের করতে হয়

আপনি কি ধরনের খিলান আছে নিশ্চিত না? খুঁজে বের করতে এক শীট কাগজ আর এক বাটি পানি নিন!

“ভেজা পায়ের পরীক্ষা” আপনাকে বলতে পারে আপনার স্বাভাবিক, নিচু বা উঁচু খিলান আছে কিনা। শুধু আপনার পায়ের তলগুলি জলে ডুবিয়ে দিন, অতিরিক্ত ফোঁটা বন্ধ করুন এবং কাগজের শীটে পা রাখুন। পোডিয়াট্রিস্ট ইয়োলান্ডা রাগল্যান্ড, ডিপিএম, প্রতিটি ছাপ কী নির্দেশ করে এবং প্রতিটি খিলান ধরণের জন্য সেরা জুতা কীভাবে চয়ন করবেন তা আমাদের জানান।

র‌্যাগল্যান্ড আগে ওয়েল+গুডকে বলেছিলেন, “পায়ের বায়োমেকানিক্স বোঝা কোন ধরনের পারফরম্যান্স জুতা বেছে নিতে হবে তা নির্দেশ করতে পারে,” এবং বর্ণনা করে যে কীভাবে একজন চিকিত্সক পেশাদার সাধারণ পায়ের অভিযোগে রোগীদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন।

3. ঠিক কখন আমাদের পুরানো স্নিকার্স টাস করা উচিত

স্নিকার নির্মাতারা 300-500 মাইল পরিধানের পরে আপনার স্নিকারগুলি ফেলে দেওয়ার পরামর্শ দেন এবং পডিয়াট্রিস্টরা সম্মত হন। মিডসোলের (স্নিকারের নীচে এবং যেখানে আপনার পা বসে) এর মধ্যে ফুটবেডের কুশনযুক্ত অংশটি এই সময়ে নিচে পরতে শুরু করে। পডিয়াট্রিস্ট ব্রুস পিঙ্কারের মতে, ডিপিএম, আপনি স্পষ্টভাবে এই বিন্দু অতীত জুতা পরতে চান না. এই সমর্থন ছাড়া, আপনি স্ট্রেস ফ্র্যাকচার, শিন স্প্লিন্ট এবং রানার হাঁটুর জন্য নিজেকে উন্মুক্ত করেন।

তার প্রো পরামর্শ: “সুপরিচিত ব্র্যান্ডের সাথে লেগে থাকুন। উচ্চ মানের জুতা, যেমন নিউ ব্যালেন্স, সকনি, ব্রুকস এবং অ্যাসিক্স, পছন্দের উপকরণ এবং নির্মাণের কারণে প্রায়শই দীর্ঘস্থায়ী হয়,” পিঙ্কার আগে ওয়েল+গুডকে বলেছিলেন।

4. আপনার ‘জুতা পরিধান প্যাটার্ন’ আপনার চলাফেরার বিষয়ে আপনাকে কী বলতে পারে

আপনার পুরানো স্নিকার্স ছুঁড়ে ফেলার আগে, তাদের পায়ের পাতাগুলি ভাল করে দেখুন। সময়ের সাথে সাথে, মাটি এবং আমাদের পায়ের মধ্যে চাপ আপনার জুতার নীচের অংশে বিশেষ উপায়ে পড়ে যেখানে আপনি চাপ প্রয়োগ করেন এবং নিজেকে নড়াচড়া করেন, ক্রমাগত আপনার চলাফেরায় সম্ভাব্য সমস্যা দেখায়।

অস্ত্রোপচারের পডিয়াট্রিস্ট এবং আগ্রহী রানার জ্যাকলিন প্রিওয়েট, ডিপিএম, প্রতিটি প্যাটার্নের অর্থ কী এবং আমাদের পায়ের (এবং আমাদের শরীরের বাকি) আরও সর্বোত্তম কার্যকারিতার জন্য কীভাবে আমাদের পদক্ষেপগুলিকে সেই অনুযায়ী সামঞ্জস্য করা যায় তা আমাদের জানান।

5. কেন আপনার বিমানবন্দরের নিরাপত্তা খালি পায়ে যাওয়া উচিত নয়

টিএসএ-এর মধ্য দিয়ে যাওয়ার জন্য আপনার জুতা খুলে ফেলার সময় কখনও কখনও অনিবার্য, পডিয়াট্রিস্টরা বলে যে আপনার মোজা পরা উচিত। সেই প্রতিরক্ষামূলক স্তরটি হারিয়ে ফেললে আপনার পা ব্যাকটেরিয়া এবং ছোট, সূক্ষ্ম আইটেমগুলির জন্য উন্মুক্ত হয়ে যায় যা তাড়াহুড়ো করা যাত্রীদের লাগেজের মধ্য দিয়ে পড়তে পারে।

“জুতা এবং মোজা একটি প্রতিরক্ষামূলক কাজ করে,” পডিয়াট্রিক অধ্যাপক মার্ক কোসিনস্কি, ডিপিএম, আগে ওয়েল+গুডকে বলেছিলেন। আমরা যখন খালি পায়ে হাঁটছি, তখন সেই সুরক্ষা নষ্ট হয়ে যায় এবং প্রতিটি পদক্ষেপে একজনকে সতর্ক থাকতে হবে।”

6. ফুট স্বাস্থ্য লাল পতাকা আপনি পেরেক সেলুন এ সন্ধান করা উচিত

একটি ভাল পেডিকিউর আমাদের মেজাজ এবং আত্মবিশ্বাস বাড়াতে ক্ষমতা রাখে, কিন্তু যদি আপনার সেলুন তার স্বাস্থ্যবিধি খেলায় শিথিল হয়, তাহলে একটি নতুন খুঁজে বের করার কথা বিবেচনা করুন। পডিয়াট্রিস্টরা ক্রমাগত নোংরা ওয়ার্কস্টেশন, দৃশ্যমান সার্টিফিকেশন, আনলাইনযুক্ত পায়ের টব এবং জীবাণুমুক্ত করা হয়নি এমন সরঞ্জাম সহ সেলুনগুলির বিরুদ্ধে ক্রমাগত সতর্ক করে। দুর্বল স্বাস্থ্যবিধি মান সহ সেলুনগুলি আপনাকে পায়ের নখ, ছত্রাকের নখ এবং আঁচিল হওয়ার ঝুঁকিতে রাখে। ছিঃ!

7. চোখের পলকে পায়ের ব্যথা থেকে মুক্তি পাওয়ার উপায়

আপনার পা সারা দিন আপনার ওজন সমর্থন করে, এবং যেমন, সহজেই অস্বস্তি প্রবণ হয়। সৌভাগ্যবশত, পডিয়াট্রিস্টরা বলছেন যে আপনি বাড়িতে পায়ের ব্যথার বেশিরভাগ ঘটনা থেকে মুক্তি দিতে পারেন — অফিসে যাওয়ার দরকার নেই। আপনার যদি টেনিস বল থাকে (অথবা সত্যিই কোনও দৃঢ়, ল্যাক্রোস বলের মতো গোল বল), আপনি এটিকে রোল আউট করতে এবং টানটান, অস্বস্তিকর তলগুলি প্রসারিত করতে ব্যবহার করতে পারেন। এদিকে, পায়ের আঙ্গুলের স্প্লিন্টগুলি দুর্বল নমনীয়তার কারণে পায়ের ব্যথা থেকে গুরুতর উপশম প্রদান করতে পারে।

8. হাঁটা এবং চলমান জুতা মধ্যে পার্থক্য

হাঁটা এবং দৌড়ানো ব্যায়ামের দুটি ভিন্ন রূপ, তাই প্রত্যেকের জন্য বিশেষভাবে উপযুক্ত জুতা পরা বুদ্ধিমানের কাজ হবে। পডিয়াট্রিস্টরা বলছেন যে আপনার দৌড়ানোর জুতাগুলি সমতল, শক্ত এবং ভারী হওয়া উচিত, যখন আপনার চলমান জুতাগুলি নমনীয়, কনট্যুর এবং হালকা হওয়া উচিত।

সমস্ত জুতাগুলির মতো, দৌড়ানো এবং হাঁটার স্নিকার্স কেনার সময় আপনার নিজের শরীরের মেকআপ এবং ব্যায়ামের অভ্যাস বিবেচনা করুন। নিউ ইয়র্ক সিটির পডিয়াট্রিস্ট নেলিয়া লোবকোভা, DPM, আগে ওয়েল+গুডকে বলেছিলেন যে নিউ ব্যালেন্স ফ্রেশ ফোম X880V12 হল তার সর্বকালের প্রিয় রানিং স্নিকার, অন্যদিকে ওয়াইড অন ক্লাউডভেঞ্চার স্নিকার প্রতিদিন চলার জন্য দুর্দান্ত সহায়তা প্রদান করে৷

9. ফুট ফেসিয়ালের উপকারিতা

আমরা আমাদের মুখগুলিকে বিলাসবহুল ত্বকের যত্নের রুটিনে ব্যবহার করি, তাহলে কেন আমাদের পায়ের জন্য একই কাজ করবেন না? ওয়েল+গুড বিউটি লেখক কারা জিলিয়ান ব্রাউন নান্দনিক পডিয়াট্রিস্ট এবং পডিয়াট্রিক ফুট সার্জন সুজান লেভিন, ডিপিএমের কাছ থেকে ‘ফুট ফেসিয়াল’ পেতে কেমন লাগে তা প্রকাশ করেছেন। ব্রাউনের মতে, পায়ের ফেসিয়ালগুলি আপনার স্ট্যান্ডার্ড সেলুন পেডিকিউরের চেয়ে অনেক বেশি।

45-মিনিটের অ্যাপয়েন্টমেন্টের সময়, ডাঃ লেভিন ব্রাউনের পুরানো কলস এবং ফোস্কাগুলি সাবধানে মুছে ফেলেন, একটি অল-ওভার ডিটক্সিফাইং মাস্ক প্রয়োগ করেন, তার ত্বকে একটি হাইড্রেটিং ক্রিম ম্যাসাজ করেন এবং সংক্রমণের লক্ষণগুলির জন্য তার পা পরীক্ষা করেন। আপনার পায়ের আঙ্গুলগুলিকে প্যাম্পার করার একটি দুর্দান্ত উপায় হওয়ার পাশাপাশি, ব্রাউন বলেছেন যে এই ফুট ফেসিয়ালটি তার সামগ্রিক পায়ের স্বাস্থ্য সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেছে।

10. বুট সিজনের জন্য আপনার পা কীভাবে সঠিকভাবে প্রস্তুত করবেন

যখন আমরা বুট সিজনে ভালো আছি, তখন আপনার বুট এবং পায়ের যত্নের অভ্যাসগুলিকে আরও আরামদায়ক এবং আপনার তলদেশে সুন্দর করার জন্য সামঞ্জস্য করতে দেরি হয় না। বুটগুলি অন্যান্য ধরণের পাদুকাগুলির তুলনায় আরও কঠোর এবং সীমাবদ্ধ এবং সাধারণত ফোস্কা, ফাটা হিল, খোঁপা এবং এমনকি চিমটিযুক্ত স্নায়ু সৃষ্টি করে, তাই এই জাতীয় সমস্যাগুলি এড়াতে আপনার জুতোর যত্ন নিন৷ রুটিন আবার শুরু করার পরামর্শ দেওয়া হয়৷

এই লক্ষ্যে, জুতা স্ট্রেচিং স্প্রে এবং একটি স্ট্রেচার টুল দিয়ে আপনার বুট স্ট্রেচ করা খুব টাইট বুটকে নরম এবং যথেষ্ট আলগা করে তুলতে পারে যাতে অস্বস্তি না হয়। পডিয়াট্রিক ডাঃ স্কোলস থেকে জীর্ণ ইনসোলস প্রতিস্থাপন করা প্রতিটি পদক্ষেপে সহায়তা প্রদান করতে পারে। এবং আপনার জুতাগুলি সঠিকভাবে সামঞ্জস্য করার পাশাপাশি, পডিয়াট্রিস্টরা পায়ের নখ রোধ করতে পেডিকিউর করার পরামর্শ দেন, সেইসাথে ঠান্ডা মাসে শুষ্ক ত্বক রোধ করতে পেট্রোলিয়াম জেলিতে আপনার পা ঢেলে দেন।

আমাদের সম্পাদকরা স্বাধীনভাবে এই পণ্য নির্বাচন করুন. আমাদের লিঙ্কের মাধ্যমে কেনা সুদর্শন কমিশন উপার্জন করতে পারে.

Source link